পত্র-কাব্য

বিশ্বকাপ ক্রিকেট / নববর্ষ (এপ্রিল ২০১১)

রংধনু
  • ৬৫
  • 0
  • ২৪১৮
নববর্ষ এলেই একটি চিঠির অপেক্ষায় থাকা । প্রথমবার যখন চিঠিটা আমার হাতে এসেছিল ভেবেছিলাম ভুল করে কেউ পাঠিয়েছে । কিন্তু পরপর তিনবার একই চিঠি একই ঠিকানায় যেথায় বছর তিনেক হল আমরা আছি ।তবে ঠিকানার প্রাপক আমি নই “বিকাশ রঞ্জন দে” । বহু খোঁজ করে ও যখন প্রাপকের সন্ধাণ মেলে নি তখন অনধিকার চর্চা করতে গিয়ে ভাষার মুগ্ধতায় মুর্ছিত হয়ে চিঠিটা একবার নয় বহুবার পড়েছিলাম ।চিঠির পরতে পরতে দরদ মিশ্রিত কারুশৈল্পী যেন সৃষ্টি করেছে এক পত্র- কাব্য । আরেকবার পড়ে নেই…
প্রিয়তমেশু, শুরুতে প্রণাম নিও ।বড্ড খেপে আছ জানি । যা খ্যাপা স্বভাব তোমার । ইস্ না না না, এই যে দুই কান মলে নিলাম এবার তো ক্ষমা করো ।প্রতিবারের মত এবার ও হাড়িনালায় সপ্তাহব্যাপী বৈশাখী মেলা বসতে যাচ্ছে । নিত্য কত লোক দল বেঁধে ছুঁটে যায় হাড়িনালার পথে আবার ফিরে ও আসে নীড়ের পানে পাখিদের মত । কতদিন হল মেলায় যাই না তুমি নেই বলে ।
কাল কি হল জানো? সূর্য তখন পশ্চিম আকাশে হেলে পড়েছে,আমি লোকের ভীড়ে তোমায় খোঁজে ফিরছি হটাৎ কে যেন হাত নেড়ে আমায় ইশারা করল আমি স্পষ্ট দেখতে পেলাম সে যে তুমি গো । তুমি আমায় ডাকছো আর আমি যাব না তাই কি হয় কখনো বলো? হুড়মুড় করে নিচে নামতে গিয়ে হাত একটুখানি কেটে ও গেছে, তাতে কি! তুমি বলে কথা । কিন্তু সে কি! নিচে নেমে দেখি এ তো সন্দীপ ডাক্তারের ছেলে সুভাস গো । সুভাসের কথা মনে আছে তোমার? ঐ যে তাজমহল দেখাবে বলে আমার সামনে হাফ-প্যান্ট খুলে কতবার ন্যাংটো করেছিলে । কি অসভ্যই না ছিলে তুমি ।
এই দেখো কান্ড, সেই কখন থেকে আমি আমার কথা বকবক করেই যাচ্ছি । মা কেমন আছে? পারু দি, আর ঐ দুষ্ট সৌরভটা? ওরে বাবা অত ইচরে পাঁকা ছেলে জীবনে আর দ্বিতীয়টা দেখিনি আমি ।
তুমি কেমন আছ?আমার কথা মনে পড়ে?না পড়ুক তাতে কি? সমগ্র পৃথিবী এক সাথে চিৎকার করে যদি বলে “তুমি আমায় ভালবাস না” আমি বিশ্বাস করব না । তারারা আমায় দেখে টিপ্পনি কাঁটে আর বাতাসে গুঞ্জন ওঠেছে তুমি নাকি আর আসবে না কখনো । তাই কি হয় কখনো বলো? আমি ওদের বলে দিয়েছি এই নববর্ষেই তুমি আসবে তুমি আসবে তুমি আসবে…। আমি তোমার প্রিয় আকাশী রঙের শাড়ি আর খোঁপায় গাঁদা ফুল গুঁজে তোমার অপেক্ষায় থাকব ।
পথচেয়ে,
তোমার শ্রেয়া
প্রেরক অংশে শুধুমাত্র শ্রেয়া, রত্নদ্বীপ লেখা যার সূত্র ধরে আজ ও আমি অন্নেষণ করে যাচ্ছি এক পত্রকণ্যাকে আর অপেক্ষায় থাকি নববর্ষের নিমন্ত্রনে লেখা এক পত্র-কাব্যের ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল খোলা চিঠিটা দিলাম তোমার নামে---, জানি না তোমার মনের গতি এখন কেমন আছে ।।
সিদ্দিক আবেগ আছে ভালই, কিন্তু গল্প আরো বেশি কিছু দাবী করে। একটা দিক হলো ব্যতিক্রম এই লেখাটা।
রংধনু S.M FAZLUL HASSAN,আপনার মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ...
এস, এম, ফজলুল হাসান অনেক ভালো লেখেছেন , ধন্যবাদ আপনাকে
রংধনু মেহেদী আল মাহমুদ, জীবন থেকে নেয়া খুচরো অংশ গুলোই এক একটি গল্প কিংবা কাব্য তৈরী করে আর কিছু নতুনত্ব দিতে পেরেছি বলে ভালো লাগলো , ধন্যবাদ আপনাকে আপনার মন্তব্যের জন্য...
রংধনু নাজমুল হাসান, আপনার মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ, গুরু সবে তো শুরু...
রংধনু শিশির সিক্ত পল্লব, আমার গল্পের মত আপনার মন্তব্যটাও বেশ ছোট হয়ে গেছে বিস্তারিত মন্তব্য আশা করছি...
নাজমুল হাসান নিরো অসাধারণ বর্ণনার গাঁথুনি, খুব ঝরঝরে লেখা। তবে স্টাইলটা পুরনো ঢং এর। এক নিঃশ্বাসে পড়ে ফেললাম। চিঠিটা আরও দীর্ঘ হলে ভাল লাগত। আর যতি চিহ্নের ব্যবহারটা আরেকটু চর্চা করলে মনে হয় ভাল হবে।

০৪ ফেব্রুয়ারী - ২০১১ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪